Saturday, May 16, 2020

কাস্টমার বাড়ানোর ক্ষেত্রে এসএমএস (SMS) এর ভুমিকা কতটুকু?


টাইটেল দেখেই বুঝে গেছেন কি বলতে চাচ্ছি। হ্যা কাস্টমারকে একটা মেসেজ দিলে সেই কাস্টমারের হতে পূনরায় অর্ডার পাওয়ার সম্ভাবনা রয়ে যায় এমনকি নতুন কাস্টমার তৈরীতেও ভুমিকা রাখে। 
চলুন উদাহরণে চলে যাইঃ
ধরুন আপনি একেকটা শপ থেকে একেকটা বাজার করলেন। প্রতিটা শপেই ক্যাশমেমো করার সময় আপনার দিয়েছেন। মেমোটা নিয়ে হয়ত বাড়ি পর্যন্ত আসবেন কিন্তু এরপরই মেমো পালাই দিবেন তাই না?
আবার ধরুন আপনি শহরের পাইকারি দোকান থেকে প্রতিষ্ঠানের জন্য প্রোডাক্ট ক্রয় করলেন, মেমো নিয়ে আসলেন
আর প্রতিষ্ঠানের হিসাব বই তে এন্ট্রি করে মেমোটা কোথাও রেখে দিছেন। পরবর্তীতে যখন মেমোটা আপনার প্রয়োজন সবগুলো মেমো খুঁজে খুঁজে কাঙ্ক্ষিত মেমোটি বের করবেন যদিও সেটা কষ্টসাধ্য। আর মাস দুয়েকের মধ্যে যদি সেই মেমোটা আপনার প্রয়োজন না হয় তাহলে তার আর খোঁজ থাকবে না।



কখনো যদি পাইকারি বিক্রেতার নাম্বারটির প্রয়োজন হয় তখন আবার মেমোটি খুঁজা শুরু, কিন্তু হায় এত গুলো মেমোর মধ্যে খুঁজবেন কোথায়? হ্যা, ঐ বিক্রেতার নাম্বারটি যদি আপনার মোবাইলে সেভ করা থাকে তাহলে আর মেমোটা খুঁজার কোন প্রয়োজনই নাই, কন্টাক্ট লিস্ট থেকে নাম্বারটা দিয়েই সরাসরি কল দিতে পারবেন। একটু চিন্তা করুন তো, আপনি যদি খুচরা কাস্টমার হোন তাহলে কোন মেমো ২মাসের মত সংরক্ষণ করতেন? বেশিরভাগ ক্ষেত্রেই না। 

আপনি কাস্টমার হলে ২মাসে হয়ত ঐ প্রতিষ্ঠানকেও ভুলে যাবেন। আর এটা হচ্ছে ঐ প্রতিষ্ঠানের ব্যর্থতা।

এতক্ষন ক্রেতা হয়ে কথা বলছি, এবার চলুন বিক্রেতা হয়ে কিছু জ্ঞান দেওয়া যাকঃ 
আপনি যদি প্রতিটা কাস্টমারের নিকট একটা করে এসএমএস দিয়ে রাখেন তাহলে তার মেমোটি হারিয়ে গেলেও এসএমএস টি কিন্তু মোবাইলে থেকে যায়। যখনই সে তার মেসেজ গুলো পড়তে যায় তখনই একবারের জন্য হলেও আপনার প্রতিষ্ঠানের কথা তার মনে পড়বে। তাছাড়া এটা একটা প্রতিষ্ঠানের জন্য স্মার্ট মার্কেটিংও বলা যায়।

যখনই কাস্টমারের মনে হবে অমুক পণ্যটা আপনার নিকট আছে কিনা একটু জিজ্ঞেস করে নেওয়া যাক, তখনই সেই এসএমএসটা আগে বের করে আপনার নাম্বারে কল দিবে। কোন কোন ক্ষেত্রে প্রতিবেশি কারও কোন কিছু প্রয়োজন হলে আপনার নাম্বার দিয়ে দিবে আপনাকে কল দিয়ে জিজ্ঞেস করার জন্য।

আপনি হয়ত চিন্তা করছেন, বিজনেসে নিশ্বাস পালানোর সময় পাচ্ছেন না আবার এসএমএস কীভাবে? পাঠানোর সময় কই??
হায়রে ভাই, ব্যবসা প্রতিষ্ঠানে হিসাব নিকাশ করার সময় কি আপনার নাই? কাস্টমারের বকেয়া, পাইকারের পাওনা, আজকের সেলস, খরচ এগুলো হিসাব করতে পারলে ঐটাও পারবেন। 
এখন আপনি হয়ত বলবেন এত সময় কোথায় প্রতিটা কাস্টমারকে এসএমএস দেওয়ার? তাদের নাম্বারটি মোবাইলে উঠাতে হবে, এসএমএস লিখতে হবে, তারপর আবার লিখার মধ্যে গ্রামার ভুল আছে কিনা দেখতে হবে এরপর পাঠাতে হবে!! এগুলোর জন্য প্রচুর সময় লাগবে।

তাদের উদ্দ্যেশ্যে আমি বলব, আপনার প্রতিষ্ঠানকে এখনো ডিজিটালাইজ করেন। এনালগযুগে রয়েগেছেন, কাস্টমার কিছুদিন পর আর আসবে না। কারণ প্রতিযোগিতার মার্কেটে কাস্টমার ধরে রাখা অনেক কঠিন। বুঝলেন না তো?

 আমার মতামত হচ্ছে যাদের প্রতিষ্ঠান এখনো এনালগভাবে হিসাব নিকাশ করতেছেন তারা প্রতিষ্ঠানের হিসাব নিকাশের জন্য যত দ্রুত সম্ভব ইনভেন্টরি ম্যানেজমেন্ট সফটওয়্যার নিয়ে নিন। 
যেখানে আপনার কাস্টমারের তথ্যের পাশাপাশি প্রতিষ্ঠানের ক্রয়, বিক্রয়, লাভ, খরচ, স্টক সহ সব জানতে পারবেন। এসব সফটওয়্যারের সাথেই এসএমএস সিস্টেম একটিভ করা থাকে, আপনি কস্ট করে মেসেজ লিখতে বা পাঠাতে হবে না এটা অটো চলে যাবে।

আপনি শুধু কাস্টমারের নাম, মোবাইল নাম্বারটা নিয়ে সফটওয়্যারে সেলস দেখাই দিলে হবে। ব্যাকগ্রাউন্ডে আপনার স্টক, লাভ, খরচ, এসএমএস সব অটো হয়ে যাবে। যাইহোক, কারও প্রতিষ্ঠানের জন্য সফটওয়্যার লাগলে বা কেমন সফটওয়্যার হলে আপনার প্রতিষ্ঠানের জন্য ভাল হবে তা জানতে আমাকে নক দিয়েন। 
আমার ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করব

আলোচনা অন্যদিকে চলে যাচ্ছে, এজন্য দুঃখিত। যাইহোক, প্রতিটা কাস্টমারের নিকট যখন আপনার প্রতিষ্ঠানের থেকে মেসেজ যাবে তখন সে আপনার সিস্টেমকে আপডেট মনে করবে। আপনাকে ডিজিটালাইজ মনে করবে, তার মনের অজান্তে আপনার প্রতিষ্ঠানের প্রতি একটা বিশ্বাস তৈরি হয়ে যাবে। আর কাস্টমারের সন্তুষ্টি আদায় করতে পারলেই আপনি আপনার প্রতিষ্ঠান ডেভেলপ করতে পারবেন। 

আজ এতটুকুই থাক, হ্যা প্রতিষ্ঠানের হিসাব নিকাশ কীভাবে সহজে রাখবেন তার উপর আমার একটা লিখা রয়েছে, এখান থেকে এটাও পড়ে দেখতে পারেন।



------
এমরান হোসেন আদর
ডিরেক্টর মার্কেটিং
smartwaybd.com
জুনিয়র সফটওয়্যার ডেভেলপার
Chayapoth Info Tech

ট্রেইনার
স্কীলস ফর ইমপ্লয়ে ইনভেস্টমেন্ট প্রোগ্রাম, ফেনী সরকারী কম্পিউটার ইনষ্টিটিট, ফেনী।

আইটি সার্ভিস ট্রেইনার
প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্প, আইসিটি বিভাগ, আইসিটি অধিদপ্তর বাংলাদেশ।

Emai;: amranhossain168@gmail.com
+880 1687 836688
Latest
Next Post

post written by:

0 comments:

আপনার মতামতের জন্য ধন্যবাদ